অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Adal Badal Suggestion

3061
অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Adal Badal Suggestion
অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Adal Badal Suggestion
Contents hide
3 অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Adal Badal Suggestion | West Bengal Class 10 Adal Badal

অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Adal Badal Suggestion : নমস্কার, বন্ধুরা আজকের আলোচ্য বিষয় অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Adal Badal Suggestion নিচে দেওয়া হলো। এই অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা – Madhyamik Bengali Adal Badal Suggestion থেকে MCQ, SAQ, Description Question and Answer, Suggestion, Notes গুলি আগামী মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট।

 আপনার যারা অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা – West Bengal WBBSE Madhyamik Class 10 Bengali Adal Badal Suggestion খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারেন।

BOARDWBBSE
CLASSMadhyamik (Class 10)
SUBJECTMadhyamik Bengali
CHAPTERঅদল বদল গল্প (পান্নালাল প্যাটেল)

MCQ : অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Adal Badal [প্রশ্নমান – ১]

১. ইসাবের জামা ছিঁড়ে গিয়েছিল , কারণ- 

( ক ) তাকে খেতে কাজ করতে হত জ

( খ ) তাকে একই জামা রোজ পরতে হত ,

( গ ) সে যত্ন নিতে জানত না ,

( ঘ ) তার জামা পুরোনো হয়ে গিয়েছিল । 

উত্তরঃ ( ক ) তাকে খেতে কাজ করতে হত ; 

২. ‘ ও মরিয়া হয়ে বলল,’ ‘ ও ‘ হল – 

( ক ) অমৃত ,

( খ ) ইসাব ,

( গ ) অমৃতের মা ,

( ঘ ) ইসাবের বাবা ।

উত্তরঃ ( ক ) অমৃত ; 

৩. অমৃত যেখানে লুকিয়ে ছিল , সেই স্থানটি হল – 

( ক ) অমৃতের স্কুল ,

( খ ) ইসাবের বাড়ি ,

( গ ) ইসাবের বাবার গোয়ালঘর ,

( ঘ ) বাড়ির পাশের গলি ।

উত্তরঃ ( গ ) ইসাবের বাবার গোয়ালঘর ; 

৪. ‘ এরপর উনি গিয়ে ইসাবের বাবার গোয়ালঘর থেকে লুকিয়ে থাকা অমৃতকে বাড়ি নিয়ে এলে বোঝানো হয়েছে – 

( ক ) ইসাবের মা ,

( খ ) অমৃতের বাবা ,

( গ ) ইসাবের বাবা ,

( ঘ ) অমৃতের মা ।

উত্তরঃ ( ঘ ) অমৃতের মা : 

৫. অমৃত একেবারেই গররাজি ছিল – 

( ক ) জামা ছিঁড়তে ,

( খ ) স্কুলে যেতে ,

( গ ) ইসাবের সঙ্গে কুস্তি লড়তে ,

( ঘ ) মার খেতে ।

উত্তরঃ ( গ ) ইসাবের সঙ্গে কুস্তি লড়তে ; 

৬. ছেলেছোকরার দঙ্গল অমৃতকে কুস্তির উদ্দেশ্যে নিয়ে গেল – 

( ক ) শান বাঁধানো ফুটপাথে ,

( গ ) খোলা মাঠে ,

( খ ) ইসাবের বাবার গোয়ালঘরে ,

( ঘ ) দুই বাড়ির মাঝখানে ।

উত্তরঃ ( গ ) খোলা মাঠে ; 

৭. যে ছেলেটি অমৃতকে কুস্তি লড়তে ডেকেছিল , তার নাম – 

( ক ) ইসার ,

( গ ) হাসান ,

( ঘ ) কালিয়া ,

( ঘ ) বাহালি ।

উত্তরঃ ( খ ) কালিয়া ; 

৮. ‘ ইসাবের মেজাজ চড়ে গেল । ‘ কারণ – 

( ক ) ইসাব অমৃতকে খুব ভালোবাসত ,

( খ ) ইসাব কালিয়াকে পছন্দ করত না ,

( গ ) ইসাব অমৃতকে ঈর্ষা করত ,

( ঘ ) অমৃতের জামাটা বেশি সুন্দর ছিল ।

উত্তরঃ ( ক ) ইসাব অমৃতকে খুব ভালোবাসত ; 

৯. ‘ সবাই যে যেদিকে পারে পালিয়ে গেল ‘ কারণ – 

( ক ) ইসাব তাদের মারবে ,

( খ ) অমৃত তাদের মারবে ,

( গ ) কালিয়া তাদের মারবে ,

( ঘ ) কালিয়ার বাবা – মা তাদের মারবে ।

উত্তরঃ ( ঘ ) কালিয়ার বাবা – মা তাদের মারবে ;

১০. ইসাবের জামার যতটা কাপড় ছিঁড়ে গিয়েছিল –

( ক ) তিন ইঞি ,

( খ ) চার ইঞ্জি ,

( গ ) পাঁচ ইঞ্চি ,

( ঘ ) হু – ইঞ্জি ।

উত্তরঃ ( ঘ ) ভূ – ইঞ্চি ;

১১. ‘ ওরা ভয়ে কাঠ হয়ে গেল । ‘ ওদের ভয় পাওয়ার কারণ – 

( ক ) জামা ছিঁড়ে যাওয়া ,

( খ ) বাবার হাতে মার খাওয়া ,

( গ ) শাস্তি পাওয়া ,

( ঘ ) সবকটিই ।

উত্তরঃ ( খ ) বাবার হাতে মার খাওয়া ; 

১২. ‘ এমন সময়ে শুনতে পেল ‘ – 

( ক ) অমৃতের বাবা ইসাবকে ডাকছেন ,

( খ ) ইসাবের বাবা অমৃতকে ডাকছেন ,

( গ ) অমৃতের বাবা অমৃতকে ডাকছেন ,

( ঘ ) ইসাবের বাবা ইসাবকে ডাকছেন ।

উত্তরঃ ( ঘ ) ইসাবের বাবা ইসাবকে ডাকছেন ; 

১৩. অমৃত তার বাবা – মাকে জ্বালিয়েছিল – 

( ক ) খেলার জন্য ,

( খ ) পড়াশোনা না – করার জন্য ,

( গ ) নতুন জামার জন্য ,

( ঘ ) স্কুলে যাবে না বলে ।

উত্তরঃ ( গ ) নতুন জামার জন্য ;

১৪. ‘ হোলির দিনের পড়ন্ত বিকেল । হোলি যে ঋতুতে হয় , তা হল – 

( ক ) বসন্ত ,

( খ ) শীত ,

( গ ) শরৎ ,

( ঘ ) হেমন্ত ।

উত্তরঃ ( ক ) বসন্ত ; 

১৫. ‘ পড়ন্ত ‘ শব্দের অর্থ হল – 

( ক ) পড়াশোনা করছে এমন ,

( খ ) পতনোন্মুখ ,

( গ ) শেষ হয়ে আসছে এমন ,

( ঘ ) পরিত্যক্ত ।

উত্তরঃ ( গ ) শেষ হয়ে আসছে এমন ; 

১৬. পান্নালাল প্যাটেল ছিলেন— 

( ক ) বাংলা ভাষার লেখক ,

( খ ) হিন্দি ভাষার লেখক ,

( গ ) গুজরাটি ভাষার লেখক ,

( ঘ ) মারাঠি ভাষার লেখক ।

উত্তরঃ ( গ ) গুজরাটি ভাষার লেখক ; 

১৭. নিম গাছের নীচে গাঁয়ের একদল ছেলে জড়ো হয়ে যা খেলছিল , তা হল – 

( ক ) ফুটবল ,

( খ ) ধুলো ছোড়াছুড়ি ,

( গ ) দড়ি টানাটানি ,

( ঘ ) ছোঁয়াটুরি ।

উত্তরঃ ( ঘ ) ধুলো ছোড়াছুড়ি ;

১৮. ‘ অদল বদল ‘ যে – দুই বন্ধুর গল্প , তাদের নাম হল– 

( ক ) অমৃত ও ইরফান জ

( খ ) অমিত ও ইরফান ,

( গ ) অমিত ও ইসাব ,

( ঘ ) অমৃত ও ইসাব ।

উত্তরঃ ( ঘ ) অমৃত ও ইসাব ; 

১৯. অমৃত ও ইসাবের কাছে নতুন যে জিনিসটি ছিল , তা হল – 

( ক ) জামা ,

( খ ) প্যান্ট ,

( গ ) বল ,

( ঘ ) ব‍ই ।

উত্তরঃ ( ক ) জামা ; 

২০. অমৃত ও ইসাবের জামা যে যে দিক থেকে একরকম ছিল –

( ক ) রং , ছাপা ও ঝুল ,

( খ ) রং , মাপ , কাপড় ,

( গ ) মাপ , ঝুল ও কাপড় ,

( ঘ ) ছাপা , ঝুল ও কাপড় ।

উত্তরঃ ( খ ) রং , মাপ , কাপড় 

২১. অমৃত ও ইসাব পড়ত – 

( ক ) একই স্কুলে একই ক্লাসে ,

( খ ) একই স্কুলে আলাদা ক্লাসে ,

( গ ) আলাদা স্কুলে একই ক্লাসে ,

( ঘ ) আলাদা স্কুলে আলাদা ক্লাসে ।

উত্তরঃ ( ক ) একই স্কুলে একই ক্লাসে ; 

২২. দুজনের বাবা পেশায় ছিলেন – 

( ক ) তাঁতি ,

( খ ) কুমোর ,

( গ ) শিক্ষক ,

( ঘ ) চাষী ।

উত্তরঃ ( ঘ ) চাষী ; 

২৩. অমৃতের বাড়িতে ছিলেন – 

( ক ) শুধু বাবা ,

( খ ) বাবা – মা ও তিন ভাই ,

( গ ) বাবা ও মা ,

( ঘ ) বাবা ও ভাই ।

উত্তরঃ ( খ ) বাবা – মা ও তিন ভাই ; 

২৪. ইসাবের বাড়িতে ছিলেন – 

( ক ) শুধু বাবা ,

( খ ) বাবা – মা ও তিন ভাই ,

( গ ) বাবা ও মা ,

( ঘ ) বাবা ও ভাই ।

উত্তরঃ ( ক ) শুধু বাবা ; 

২৫. দুজনের একরকম পোশাক দেখে অমৃত ও ইসাবকে বলা হয়েছিল – 

( ক ) গান করতে ,

( খ ) নাচ করতে ,

( গ ) কুস্তি করতে ,

( ঘ ) খেলা করতে ।

উত্তরঃ ( গ ) কুস্তি করতে ; 

২৬ . ________ পাবার জন্য তুমি কী কাণ্ডটাই না করেছিলে । 

( ক ) বই ,

( খ ) নতুন জামা ,

( গ ) পুরস্কার ,

( ঘ ) প্রশংসা ।

উত্তরঃ ( খ ) নতুন জামা ; 

২৭. নতুন জামা পাওয়াটা অমৃত ও ইসাবের পক্ষে কঠিন ছিল । কারণ –

( ক ) তাদের বাবারা ছিলেন রাগি ,

( খ ) তাদের জামার প্রয়োজন ছিল না ,

( গ ) তখন কোনো উৎসব ছিল না ,

( ঘ ) তারা ছিল গরিব ।

উত্তরঃ ( ঘ ) তারা ছিল গরিব ; 

২৮. শোনামাত্র অমৃত ফতোয়া জারি করে দিল , ” ফতোয়া শব্দের অর্থ হল – 

( ক ) প্রতিবাদ ,

( খ ) চিৎকার ,

( গ ) রায় ,

( ঘ ) দাবি ।

উত্তরঃ ( গ ) রায় ; 

২৯. ‘ তাহলে তোমার কপালে কী আছে মনে রেখো ।’ — এখানে কপালে আছে বলতে বলা হয়েছে 

( ক ) ভাগ্য রেখা ,

( খ ) প্রহার ,

( গ ) তিলক ,

( ঘ ) প্রশংসা ।

উত্তরঃ ( খ ) প্রহার ; 

SAQ : অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Adal Badal [প্রশ্নমান – ১]

১. ‘ গল্প শুনে তাঁদেরও বুক ভরে গেল ‘ কোন্ গল্প শুনে বুক ভরে গিয়েছিল ? 

উত্তরঃ পান্নালাল প্যাটেলের ‘ অদল বদল ‘ গল্প অনুসারে , ইসাবের বাবা পাঠানের মুখ থেকে অমৃত ও ইসাবের পারস্পরিক ভালোবাসার গল্প শুনে পাড়াপড়শি সকলের বুক ভরে গিয়েছিল । 

২. ‘ হোলির দিন পড়ন্ত বিকেলে ‘ অমৃত ও ইসাব কেমন জামা পরেছিল ? 

উত্তরঃ ‘ অদল বদল ‘ গল্প অনুসারে হোলির দিন পড়ন্ত বিকেলে অমৃত ও ইসাব দুই বন্ধুই , সেদিনকার তৈরি নতুন জামা পরেছিল । জামা দুটির রং , মাপ ও কাপড় – এই সবদিক থেকেই একরকম ছিল । 

৩. ‘ ছেলেরা খুব খুশি হলো ‘ ছেলেদের খুশির কারণ কী ছিল ? 

উত্তরঃ অমৃত – ইসাব অদল বদল , অদল বদল ‘ – এই আওয়াজে যখন গ্রাম পেরিয়ে চারপাশ মুখরিত হল , তখন গ্রামের ছেলেরা সবাই খুব খুশি হয়েছিল । 

৪. ‘ ইসাব তবু ইতস্তত করছে – কারণ কী ? 

উত্তরঃ পান্নালাল প্যাটেলের অদল বদল ‘ গল্প অনুসারে , অমৃত বন্ধু ইসাবকে যখন নিজের অক্ষত জামার সঙ্গে ইসাবের ছেঁড়া জামা অদল বদলের কথা বলেছিল , তখন সে ইতস্তত করেছিল । 

৫. অমৃত ও ইসাব হাত ধরাধরি করে গ্রামের ধারে কী দেখতে গেল ? 

উত্তরঃ অমৃত ও ইসাব দুই বন্ধু হাত ধরাধরি করে গ্রামের ধারে হোলির সময়কার বাজি ও বুড়ির বাড়ি পোড়ানো দেখতে গিয়েছিল । 

৬. অমৃত ও ইসাবের মধ্যে তফাত কী ছিল ?

উত্তরঃ ‘ অদল বদল ‘ গল্পে দেখা যায় অমৃত ও ইসাবের সবই একরকম , শুধু তফাত এই যে , অমৃতের বাবা – মা আর তিন ভাই রয়েছে ; কিন্তু ইসাবের আছে শুধু তার বাবা । 

৭. ইসাবের মেজাজ চড়ে গেল কেন ? 

উত্তরঃ বন্ধু অমৃতকে কালিয়া যখন জোর করে কুস্তির ছলে খোলা মাঠে ছুড়ে ফেলেছিল এবং ছেলের দল আনন্দে চেঁচিয়ে উঠল ; তখন তা দেখে ইসাবের মেজাজ চড়ে গিয়েছিল । 

৮. ‘ অদল বদল ‘ গল্পে অদল ও বদলের আসল নাম কী ? 

উত্তরঃ পান্নালাল প্যাটেলের ‘ অদল বদল ‘ গল্পে অদল আর বদলের আসল নাম যথাক্রমে অমৃত ও ইসাব ।

৯. ” তাহলে যা আমাকে ঠ্যাঙ্গাবে । ‘ মা কেন ঠ্যাঙাবে বলে অমৃত মনে করেছিল ? 

উত্তরঃ টাকাপয়সার অভাব সত্ত্বেও অমৃতের জেদাজেদিতে জামাটি কেনা হয়েছিল , তাই সেটি ছিঁড়লে বা ময়লা করলে তার মা তাকে মারবে সেটাই স্বাভাবিক । 

১০. ‘ অমৃত ফতোয়া জারি করে দিল , অমৃত কী ফতোয়া জারি করেছিল ? 

উত্তরঃ নতুন জামার জন্য বাবা – মাকে রাজি করাতে না – পেরে অমৃত ফতোয়া জারি করেছিল যে , ঠিক ইসাবের মতো জামা না – পেলে সে আর স্কুলে যাবে না। 

১১. ‘ মা ওকে অনেক বুঝিয়েছিল , মা অমৃতকে কী বুঝিয়েছিলেন ? 

উত্তরঃ অমৃত ইসাবের মতো জামা চাওয়ায় মা তাকে বুঝিয়েছিলেন যে , ইসাব খেতে কাজ করায় তার জামা ছিঁড়ে গেছে ; কিন্তু অমৃতের জামা প্রায় নতুনই আছে । 

১২. ‘ অমৃত এতেও পিছপা হতে রাজি নয় । ‘ ‘ এতেও ‘ বলতে কী বোঝানো হয়েছে ? 

উত্তরঃ ইসাবের মতো জামা পাওয়ার জন্য অমৃত বাবার হাতে মার খেতেও রাজি । এতেও ‘ বলতে উক্ত প্রসঙ্গকে বোঝানো হয়েছে । 

১৩. ‘ আমি কুস্তি লড়তে চাই না , এ কথা বলার কারণ কী ছিল ? 

উত্তরঃ ‘ অদল বদল ‘ গল্প অনুসারে কুস্তি লড়লে অমৃতের নতুন জামা নষ্ট হয়ে যেত । তা ছাড়া ইসাব ছিল তার ঘনিষ্ঠ বন্ধু । তাই সে কুস্তি লড়তে চায়নি । 

১৪. ছেলের দল আনন্দে চেঁচিয়ে উঠল , আনন্দের কী কারণ ঘটেছিল ? 

উত্তরঃ ‘ অদল বদল ‘ গল্প অনুসারে অমৃত ও ইসাব নিজেদের মধ্যে কুস্তি লড়তে রাজি না হওয়ায় , কালিয়া জোর করে অমৃতকে খোলা মাঠের মধ্যে নিয়ে গিয়ে ছুড়ে ফেলে দেয় । এতে কালিয়ার জিত হয়েছে ভেবে ছেলেদের আনন্দ হয়েছিল । 

১৫. এসো , আমরা কুস্তি লড়ি । ‘ কে , কাকে বলেছিল ? 

উত্তরঃ পান্নালাল প্যাটেলের অদল বদল ‘ গল্পে কুস্তি লড়তে অনিচ্ছুক অমৃতকে কালিয়া বলেছিল প্রশ্নোদ্‌ধৃত কথাটি । 

১৬. ‘ ওরা ভয়ে কাঠ হয়ে গেল । ‘ ওরা কেন ভয় পেল ? 

উত্তরঃ কালিয়ার সঙ্গে কুস্তি লড়তে গিয়ে ইসাবের নতুন জামার পকেট ছিঁড়ে গিয়েছিল । জামা ছেঁড়ার জন্য বাড়িতে বকুনি খাওয়ার ভয়ে অমৃত ও ইসাবের এই অবস্থা হয় । 

১৭. ‘ ওদের তখন বুকের ধুকপুকুনি বন্ধ হবার জোগাড় কী কারণে ওদের এই অবস্থা হয়েছিল ? 

উত্তরঃ অমৃতকে বাঁচাতে কালিয়ার সঙ্গে লড়াই করে ইসাব বাবার কষ্ট করে কিনে দেওয়া জামাটা ছিঁড়ে ফেলে । সেই সময় ইসাবের বাবার ডাকে তাদের এই অবস্থা হয়েছিল । 

১৮. ‘ হঠাৎ অমৃতের মাথায় একটা বুদ্ধি খেলে গেল , বুদ্ধিটি কী ছিল ? 

উত্তরঃ ইসাবের জামা ছেঁড়ার ব্যাপারটা যাতে কেউ বুঝতে না পারে সেজন্য নিজের অক্ষত জামাটা ইসাবের সঙ্গে বদলে নেওয়ার বুদ্ধি খেলে যায় অমৃতের মাথায় । 

১৯. ইসাবের মনে পড়ল , ইসাবের কী মনে পড়ল ? 

উত্তরঃ ইসাবের মনে পড়ল যে , সে দেখেছে অমৃতের বাবা অমৃতকে মারতে গেলেই তার মা তাকে আড়াল করেন । 

২০. ‘ উনি ঘোষণা করলেন , কে , কী ঘোষণা করেছিলেন ? 

উত্তরঃ অমৃত ও ইসাবের জামাবদলের সৌহার্দ্যপূর্ণ ঘটনার কথা গ্রামপ্রধানের কানে গেলে তিনি খুশি হয়ে অমৃতকে ‘ অদল আর ইসাবকে ‘ বদল ‘ বলে ডাকার কথা ঘোষণা করেন । 

রচনাধর্মী প্রশ্নোত্তর : অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Adal Badal [প্রশ্নমান – ৫]

১. ‘ অদল বদল ‘ গল্পে অমৃত চরিত্রটি বিশ্লেষণ করো । 

উত্তরঃ ‘ অদল বদল ‘ গল্পের অন্যতম কেন্দ্রীয় চরিত্র অমৃত । জেদি ছেলে : গল্পের শুরুতে গরিব ঘরের এই ছেলেটিকে জেদি , একগুঁয়ে ও অবুঝ প্রকৃতির মনে হয় । যেভাবে নতুন জামা পাওয়ার জন্য বাড়িতে সে উৎপীড়ন চালিয়েছে তা দেখে পাঠকের খারাপ লাগতেই পারে , কিন্তু যেহেতু সে ছেলেমানুষ তাই চরিত্রটি অস্বাভাবিক লাগেনি বরং খুব চেনাই লেগেছে । বাবা – মাকে মানসিকভাবে উৎপীড়ন করে সে যে জামা আদায় করে তা কিন্তু বন্ধু ইসাবের জামা দেখেই । কিন্তু গল্প যত এগিয়েছে পাঠকের কাছে ধীরে ধীরে অমৃতের স্বরূপ উন্মোচিত হয়েছে । বন্ধুত্বপূর্ণ ভাব : অমৃতকে নতুন করে পাই , যখন কালিয়ার সাথে তার হয়ে লড়াই করতে গিয়ে ইসাবের জামা ছিঁড়ে গেলে বাবার হাতের মার খাওয়া থেকে বাঁচাতে ইসাবকে নিজের জামাটি সে দিয়ে দেয় । সহ্যশক্তি : অমৃত বুঝেছিল বাবার হাত থেকে তাকে বাঁচানোর জন্য তার মা আছে কিন্তু ইসাবের কেউ নেই । অমৃতের চরিত্রে মাতৃভক্তি , বন্ধুপ্রীতি ও ঔদার্যের পরিচয় পাওয়া যায় । গল্পের মুখ্য উপজীব্য যে বন্ধুত্ব তা প্রতিষ্ঠাতে অমৃতের ভূমিকা যথেষ্ট । সে শুধু জামা অদলবদল ঘটায়নি সমগ্র সমাজের মানসিকতার বদল ছিল ।

২. ইসাবের বাবার চরিত্রটি আলোচনা করো । 

উত্তরঃ পান্নালাল প্যাটেলের ‘ অদল বদল ‘ গল্পে ইসাবের বাবা হাসান পাঠান একটি গুরুত্বপূর্ণ পার্শ্বচরিত্রের ভূমিকা পালন করেছেন । মায়াপূর্ণ : ইসাবের বাবা একজন দরিদ্র চাষি । কারণে – অকারণে মহাজনের কাছে হাত পাততে হয় তাঁকে । অভাব তাঁর নিত্যসঙ্গী হলেও হোলি উৎসব উপলক্ষ্যে পুত্র ইসাবকে নতুন জামা তৈরি করে দেওয়ার মধ্যে , এক স্নেহশীল পিতা হিসেবেই তাঁকে দেখা যায় । বিপত্নীক হাসান নিজেকে সর্বদা ঠিক রাখতে না পেরে মাঝে মাঝে ছেলেকে শাসন করেছেন , তবে তা অন্তর থেকে নয় । অভাবের সংসারে তিনি ছেলেকে খেতে কাজ করাতেও বাধ্য হয়েছেন । ভালো মনের মানুষ : ইসাবের বাবার সংবেদনশীল মনের পরিচয় পাওয়া যায় , ছোট্ট অমৃতের কথা … কিন্তু আমাকে বাঁচানোর জন্য তো আমার মা আছে , শোনার পর উপলব্ধি করেন যে , মা – হারা ছেলের বাবাকে মা – বাবার দ্বৈত ভূমিকা পালন করতে হয় উদার মন : আসলে তিনি একাধারে যেমন উদার পিতৃহৃদয়ের অধিকারী তেমনই তাঁর মধ্যে রয়েছে একটি অসাম্প্রদায়িক মন । তাই ছোট্ট দুটি ছেলের মধ্যে জামা অদল বদলের ঘটনা দেখে তিনি অতি সহজেই অমৃতের হৃদয়ের মাতৃভক্তি , বন্ধুপ্রীতি ও অকৃত্রিম ভালোবাসার মতো খাঁটি জিনিসটিকে চিনে নিয়েছেন । তাঁর প্রশংসার ফলেই অদলবদলের ঘটনা গোটা গ্রামে ছড়িয়ে পড়েছে । তিনি নিজেও স্বার্থহীন ও অসাম্প্রদায়িক তাই ছোট্ট অমৃতের কাছ থেকে ভালোবাসা ও উদারতার শিক্ষা নিয়ে নিজেকে বদলে ফেলে , তিনি নিজেও একটি মহৎ চরিত্র হয়ে উঠেছেন। 

৩. “ হঠাৎ অমৃতের মাথায় একটা বুদ্ধি খেলে গেল । ” অমৃত কে ? তার মাথায় হঠাৎ খেলে যাওয়া বুদ্ধি দুই বন্ধুকে কীভাবে বাঁচিয়েছিল ? ‘ অমৃত ও ইসাবের পরস্পরের প্রতি ভালোবাসার গল্প শুনে তাঁদেরও বুক ভরে গেল।— এমন বলার কারণ আলোচনা করো । 

উত্তরঃ পান্নালাল প্যাটেলের ‘ অদল বদল ‘ গল্পের অন্যতম প্রধান চরিত্র হল অমৃত । অমৃত ও ইসাব দুই অভিন্নহৃদয় বন্ধু । তারা একই স্কুলে একই ক্লাসে পড়ে । রাস্তার মোড়ে মুখোমুখি বাড়িতে থাকে । কিন্তু এসব বাইরের মিল ছাড়াও তাদের বিকেলে তারা দুজনে দুটি একইরকম দেখতে নতুন জামা পরে বেরোয় । এই দৃশ্য দেখে পাড়ার একদল দুষ্টু ছেলে বদ ফন্দি আঁটে । উভয়ের জামা নষ্ট করার মতলবে কালিয়া নামে তাদের মধ্যে একজন অমৃতকে খোলা মাঠে ছুঁড়ে ফেলে দেয় । বন্ধুর জবাব দেয় । কিন্তু ধস্তাধস্তির ফলে ইসাবের জামাটি ছিঁড়ে যায় । ‘ রণভূমি ‘ ত্যাগ করার পর দুজনেই টের পায় নতুন জামা ছেঁড়ার অপরাধে আজ কপালে তাকে বাবার মারের হাত থেকে বাঁচাতে মা থাকলেও ; মাতৃহারা ইসাবের কেউ নেই । তাই বন্ধুকে মারের হাত থেকে রক্ষা করতে সে তাকে নিজের অক্ষত জামাটি দিয়ে দেয় । ইসাব ইতস্তত করলেও নিরুপায় হয়ে রাজি হয় । বাড়ি ফেরার পরে অমৃতের মা জামা দেখে ভ্রু কুঁচকালেও ; হোলির দিন বলে মাফ করে জামাটি রিফু করে দেন । এভাবেই উভয়ে বাঁচলেও ইসাবের বাবা সমস্ত ঘটনাটি দেখে ফেলেন । দুই বন্ধুর ভালোবাসা , নির্ভরতা ও ত্যাগের গল্প ক্রমে হাসানের মুখ থেকে পাড়াপড়শি মায়েরাও জেনে ফেলে । সকলেরই ছোট্ট ছেলেদুটির কান্ড দেখে গর্বে আনন্দে বুক ভরে ওঠে ।

৪. অমৃতের অত জোর দিয়ে বলার কারণ ছিল । — অমৃত কাকে কী বলেছিল ? অমৃতের অত জোর দিয়ে বলার কী কারণ ছিল ? 

উত্তরঃ পান্নালাল প্যাটেলের ‘ অদল বদল ‘ গল্পটিতে অভিন্নহৃদয় দুই বন্ধু অমৃত আর ইসাব হোলির দিন একই রং , মাপ ও কাপড়ের তৈরি জামা পরে রাস্তায় বেরোলে তাদের দেখে গ্রামের ছেলেরা কিছুটা ঈর্ষান্বিত হয়ে পড়ে । একই রকম জামার মতো তাদের শারীরিক শক্তি একই রকম কিনা । পরীক্ষার জন্য তারা দুজনকে কুস্তি লড়ার প্রস্তাব দেয় । অমৃত ইসাবের দিকে তাকিয়ে দৃঢ় স্বরে তাদের বলে , “ না , তাহলে মা আমাকে ঠ্যাঙ্গাবে ” । খুব সাধারণ দরিদ্র চাষি পরিবারের ছেলে অমৃত আর ইসাব । তাদের বাবারা যতটুকু আয় করেন তা দিয়ে তারা সংসার চালাতে হিমসিম খান । এমন পরিবারে উৎসব উপলক্ষ্যে নতুন জামা চাওয়া মানে উৎপাত ছাড়া আর কিছুই নয় । এসব সত্ত্বেও ইসাবের বাবা ইসাবকে নতুন জামা বানিয়ে দেন । ইসাবের জামা দেখে অমৃতও নতুন জামার আবদার করে মা’র কাছে । মা তাকে বোঝালেও নাছোড় অমৃতকে শেষ পর্যন্ত তার মা – বাবাকে নতুন জামা দিতেই হয় । বহু কষ্টের এই জামা যাতে নষ্ট না হয় , সে ব্যাপারে অমৃতের মা’র কঠোর নির্দেশ ছিল । একদিকে বন্ধুত্ব ও অন্যদিকে মা’র কঠোর নির্দেশ , এই দুই কারণেই গ্রামের ছেলেদের কুস্তি লড়ার প্রস্তাব অমৃত জোরের সাথে ফিরিয়ে দেয় । 

৫. ‘ ছেলের দল আনন্দে চেঁচিয়ে উঠল , – ছেলের দলের আনন্দের কারণ ব্যাখ্যা করো । এই আনন্দ স্থায়ী হয়েছিল কি ? অথবা , ‘ তামাশা করে হলেও এখন ব্যাপারটা ঘোরালো হয়ে পড়েছে— তামাশা করে হওয়া ঘটনাটি ব্যক্ত করো । ব্যাপারটা ‘ ঘোরালো হয়ে পড়ল কেন ? 

উত্তরঃ পান্নালাল প্যাটেলের ‘ অদল বদল ‘ গল্পে হোলির দিন ভিন্ন সম্প্রদায়ের অভিন্ন হৃদয়ের অধিকারী দুই বন্ধু অমৃত আর ইসাব একই রঙের , একই মাপের নতুন জামা পরে বেরোয় । গ্রামের দুষ্টু ছেলেরা তা দেখে মজা পায় এবং তাদের শারীরিক শক্তিও একই রকম কিনা জানার জন্য অমৃতকে কুস্তি লড়ার প্রস্তাব দেয় । একদিকে বন্ধুত্ব আর অন্যদিকে মা’র জামা ময়লা বা নষ্ট না হওয়ার কঠোর নির্দেশ — এই দুই কারণে অমৃত কুস্তি লড়ার প্রস্তাব ফিরিয়ে দেয় । কিন্তু নাছোড় ছেলের দল তাকে জোর করে মাঠে নিয়ে যায় । সেখানে কালিয়া তাকে জোর করে মাটিতে ফেলে দেয় । অমৃত যে কালিয়ার কাছে হেরে গেছে এই দেখে ছেলের দল আনন্দ করতে থাকে । ছেলের দলের এই আনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি । কারণ প্রিয় বন্ধু অমৃতের দুর্দশা দেখে ইসাব চুপ থাকতে পারেনি । সে কালিয়াকে ল্যাং মেরে মাটিতে ফেলে দেয় । কালিয়া কাঁদতে থাকে । মুহূর্তের মধ্যে ছেলের দল – সহ ইসাব , অমৃতও সে স্থান ত্যাগ করে কালিয়ার মা – বাবার ভয়ে । এভাবেই ব্যাপারটি ঘোরালো হয়ে ওঠে । 

Madhyamik Suggestion 2025 | মাধ্যমিক সাজেশন ২০২৫

আরো পড়ুন:-

Madhyamik Bengali Suggestion 2025 Click here

আরো পড়ুন:-

Madhyamik English Suggestion 2025 Click here

আরো পড়ুন:-

Madhyamik Geography Suggestion 2025 Click here

আরো পড়ুন:-

Madhyamik History Suggestion 2025 Click here

আরো পড়ুন:-

Madhyamik Life Science Suggestion 2025 Click here

আরো পড়ুন:-

Madhyamik Mathematics Suggestion 2025 Click here

আরো পড়ুন:-

Madhyamik Physical Science Suggestion 2025 Click here

আরো পড়ুন:-

Madhyamik Suggestion 2025 Click here

West Bengal class 10th Bengali Board Exam details info

West Bengal Board of Secondary Education (WBBSE) Madhyamik Exam Bengali Suggestion download for Bengali subject. West Bengal Board of Secondary Education will organise this Examination all over West Bengal. Students who are currently studying in Class 10th, will sit for their first Board Exam Madhyamik. WBBSE Madhyamik Bengali question paper download.

Madhyamik Bengali Syllabus

West Bengal Madhyamik Bengali Syllabus with all the important chapters and marks distribution. Download the Madhyamik Bengali Syllabus and Question Paper. Questions on the Bengali exam will come from these chapters. All the chapters are equally important, so read them carefully.

Madhyamik Bengali Syllabus Download Click Here

Madhyamik Bengali Question Paper Marks Details

The total marks for This Madhyamik Bengali Examination will be 100, out of which 90 marks for the written exam and 10 marks for viva voce. The question pattern and Marks distribution of the Madhyamik Bengali question paper are given below.

Madhyamik Question Pattern Mark Details Click Here

অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Adal Badal Suggestion 

অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Adal Badal Suggestion : অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা | Madhyamik Class 10 Bengali Adal Badal Suggestion – অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা | Madhyamik Bengali Adal Badal Suggestion উপরে আলোচনা করা হয়েছে।

West Bengal WBBSE Madhyamik Class 10 Bengali Adal Badal Suggestion | অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা 

West Bengal WBBSE Madhyamik Class 10 Bengali Adal Badal Suggestion | অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা : Madhyamik Bengali Adal Badal Suggestion Question and Answer | অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – West Bengal WBBSE Madhyamik Class 10 Bengali Adal Badal Suggestion | অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা উপরে আলোচনা করা হয়েছে।

Madhyamik Bengali Adal Badal  Question and Answer | অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর 

Madhyamik Bengali Question and Answer | অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer | অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – Madhyamik Bengali Question and Answer | অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর গুলো উপরে আলোচনা করা হয়েছে।

অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Adal Badal Suggestion 

  এই “অদল বদল গল্প (পান্নালাল প্যাটেল) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Adal Badal Suggestion” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। এছাড়াও পশ্চিমবঙ্গ বোর্ডের সিলেবাস অনুযায়ী সমস্ত শ্রেণীর প্রতিটি অধ্যায় অনুশীলন, বিভিন্ন চাকরির পরীক্ষার গাইডেন্স ও চারীর খবর বা শিক্ষামূলক খবর জানতে  আমাদের এই  Porasuna.in ওয়েবসাইটি দেখুন, ধন্যবাদ।